বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

COVID-19 এ বাঁধা রহস্যজনক প্রদাহজনক সিন্ড্রোম প্রাপ্তবয়স্কদের পাশাপাশি বাচ্চাদেরও আঘাত করে-By Rachael Rettner - Senior Writer


বাচ্চাদের মধ্যে একইরকম অবস্থা দেখা দেওয়ার কয়েক মাস পরে সিডিসি একটি "প্রাপ্ত বয়স্কদের মধ্যে মাল্টিসিস্টিম ইনফ্ল্যামেটরি সিনড্রোম" বা (এমআইএস-এ) বর্ণনা করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

বাচ্চাদের মধ্যে সিওভিড -১০-তে আবদ্ধ "মাল্টিসিস্টিম ইনফ্ল্যামেটরি সিনড্রোম" আবিষ্কারের কয়েক মাস পরে, স্বাস্থ্য আধিকারিকরা হুঁশিয়ারি দিচ্ছেন যে অনুরূপ অবস্থা প্রাপ্তবয়স্কদেরও আঘাত করতে পারে।

শুক্রবার (২ অক্টোবর), রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি (সিডিসি) "প্রাপ্ত বয়স্কদের মধ্যে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম" বা (এমআইএস-এ) বর্ণনা করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। শিশুদের সিনড্রোমের মতো, এমআইএস-এ একটি গুরুতর অসুস্থতা যা একাধিক অঙ্গকে লক্ষ্য করে এবং শরীরে প্রদাহকে বাড়িয়ে তোলে, রিপোর্টে বলা হয়েছে। এবং উভয় সিন্ড্রোমের সাহায্যে অনেক রোগী SARS-CoV-2, ভাইরাস যা COVID-19 সৃষ্টি করে বা এর বিরুদ্ধে অ্যান্টিবডি রাখে তা সাম্প্রতিক সংক্রমণের ইঙ্গিত দেয়, এর জন্য ইতিবাচক পরীক্ষা করে।

বর্তমানে, এমআইএস-এ শিশুদের ক্ষেত্রে এর মতোই বিরল দেখা যায়। নতুন সিডিসির প্রতিবেদনে এমআইএস-এ-এর প্রায় দুই ডজন মামলা চিহ্নিত করা হয়েছে।

তবুও, সিডিসির জার্নাল মরবিডিটি এবং মর্টালটি সাপ্তাহিক প্রতিবেদনে প্রকাশিত নতুন প্রতিবেদনটি চিকিত্সকদের সুসংগত লক্ষণ এবং লক্ষণগুলি প্রাপ্ত বয়স্কদের মধ্যে এমআইএস-এ নির্ণয়ের বিবেচনা করার আহ্বান জানিয়েছে। "পরিশেষে, এমআইএস-এ এর স্বীকৃতি SARS-CoV-2 এর বিস্তারকে সীমাবদ্ধ করার জন্য প্রতিরোধের প্রয়াসকে আরও শক্তিশালী করে," লেখকরা উপসংহারে এসেছিলেন।

অ্যাডাল্ট সিনড্রোম

বাচ্চাদের মধ্যে একটি রহস্যজনক প্রদাহজনক সিনড্রোমের রিপোর্টগুলি প্রথম বসন্তে হাজির হয়েছিল এবং চিকিত্সকরা এমআইএস-সি বা "শিশুদের মধ্যে মাল্টিসিস্টিম ইনফ্ল্যামেটরি সিনড্রোম" বলে অভিহিত করেছেন। এই বিরল সিন্ড্রোমে আক্রান্ত শিশুরা, যা একাধিক অঙ্গকে প্রভাবিত করে এবং প্রায়শই তাকে হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়, তারা জ্বর, পেটে ব্যথা, বমি বমি ভাব, ডায়রিয়া, ঘাড়ে ব্যথা, ফুসকুড়ি, রক্তচোষা চোখ এবং ক্লান্তি অনুভব করতে পারে, সিডিসির মতে। এখনও অবধি, সিডিসি মার্কিন যুক্তরাষ্ট্রে এমআইএস-সি এর 935 টি মামলার রিপোর্ট পেয়েছে, যার মধ্যে 19 জন মারা গেছে। এমআইএস-সি এর আনুষ্ঠানিক সংজ্ঞায় 20 বছর বয়সী বয়সের সীমা অন্তর্ভুক্ত রয়েছে এবং শিশু, কিশোর এবং কম বয়স্কদের ক্ষেত্রে এটি দেখা গেছে।

গ্রীষ্মকালে, এমন একটি সিন্ড্রোম প্রাপ্তবয়স্কদের মধ্যে পপ হওয়ার খবর পাওয়া যায়। নতুন সিডিসির প্রতিবেদনে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে আসা এমআইএস-এ-এর 27 টি ঘটনা বর্ণনা করা হয়েছে। এর মধ্যে teen টি কেস বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে, যার মধ্যে নয়টিই আনুষ্ঠানিকভাবে সিডিসিতে রিপোর্ট করা হয়েছিল, এবং এর মধ্যে সাতটি প্রকাশিত কেস রিপোর্টে বর্ণিত হয়েছে।

16 টির মধ্যে রোগীদের বয়স 21 থেকে 50 বছর বয়সী। মার্কিন যুক্তরাষ্ট্রে মিন, ফ্লোরিডা, লুইসিয়ানা, জর্জিয়া, নিউইয়র্ক, ম্যাসাচুসেটস এবং টেক্সাসের মামলা সহ মার্কিন যুক্তরাষ্ট্রে কেবল একটি মামলা হয়েছে।

কিছু প্রাপ্তবয়স্ক উপসর্গগুলি জ্বরে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণ এবং ফুসকুড়ি সহ শিশুদের মধ্যে দেখা মতো দেখা যায়। কিছু রোগীর বুকে ব্যথা বা হার্টের ধড়ফড়ানি রিপোর্ট করা হয়েছিল এবং তাদের মধ্যে প্রদাহের চিহ্নিতকারীগুলির স্তরগুলি উন্নত ছিল। সমস্ত রোগীর একটি ইতিবাচক COVID-19 পরীক্ষা বা ইতিবাচক অ্যান্টিবডি পরীক্ষা ছিল। নিবিড় পরিচর্যা ইউনিটে দশ জন রোগীর চিকিত্সার প্রয়োজন হয়েছিল এবং দু'জন রোগী মারা গিয়েছিলেন, রিপোর্টে বলা হয়েছে।

লেখকরা নোট করেছেন যে সাধারণভাবে COVID-19 আক্রান্ত হাসপাতালে ভর্তি রোগীরা ফুসফুস ছাড়িয়ে অঙ্গে প্রদাহ এবং প্রভাব অনুভব করতে পারেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে, এই প্রভাবগুলি শ্বাসকষ্টের গুরুতর সমস্যার সাথে থাকে। তবে এমআইএস-এ দিয়ে রোগীরা শ্বাসকষ্টের গুরুতর লক্ষণ দেখায় নি। ১ patients জন রোগীর মধ্যে অর্ধেকের শ্বাসকষ্টের লক্ষণ নেই, এবং অর্ধেকের মধ্যে কেবল হালকা রোগ ছিল ones


গবেষকরা লিখেছেন, "অনুসন্ধানগুলি ইঙ্গিত করে যে বর্তমান বা পূর্বের সারস-কোভি -২ সংক্রমণের সাথে সমস্ত বয়সের প্রাপ্ত বয়স্ক রোগীরা এমআইএস-সি এর মতো হাইপার-ইনফ্লেমেটরি সিনড্রোম বিকাশ করতে পারে," লেখকরা লিখেছেন।

গবেষণামূলকভাবে, 22 জন রোগীর মধ্যে জাতি / নৃগোষ্ঠীর তথ্য উপলব্ধ রয়েছে, একজন রোগী ব্যতীত অন্য সকল সংখ্যালঘু দলের অন্তর্ভুক্ত।

লেখকরা বলেছেন, "দীর্ঘকালীন স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যগুলির ফলে সংক্রমণের ঝুঁকি বেড়েছে এবং রঙের সম্প্রদায়গুলিতে কোভিড -১৯ এর মারাত্মক পরিণতি ঘটেছে," লেখকরা বলেছেন। এমআইএস-সি আক্রান্ত শিশুদের মধ্যেও একই রকম প্রবণতা দেখা গেছে - সিডিসির মতে হিস্পানিক বা কৃষ্ণ বর্ণিত শিশুদের মধ্যে দেখা গেছে যে 70% এর বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা গেছে।

এমআইএস-সি এবং এমআইএস-এ এর অন্তর্নিহিত কারণগুলি জানা যায়নি। তবে বর্তমান প্রতিবেদনে ৩০% প্রাপ্তবয়স্ক এবং এমআইএস-সি আক্রান্ত 440 শিশুদের একটি নমুনার 45% স্যারস-কোভি -2 এর জন্য নেতিবাচক পরীক্ষা করেছেন, তবে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডিগুলির পক্ষে ইতিবাচক হয়েছেন, "এমআইএস-এ এবং এমআইএস-সি প্রতিনিধিত্ব করতে পারে পোস্ট-সংক্রামক প্রক্রিয়া, "লেখক লিখেছেন। এই অবস্থার সঠিক কারণগুলি এবং এর দীর্ঘমেয়াদী প্রভাবগুলি বোঝার জন্য আরও গবেষণা করা দরকার, তারা উপসংহারে এসেছিল।

মূলত লাইভ সায়েন্সে প্রকাশিত।

https://bit.ly/2GAoTl6 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন